ওয়ারেন্টির বিধি  শর্তাবলী

WARRANTY POLICY

CREATIVE CIRCLE LTD.” (“CCL IT”) পক্ষ থেকে সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা এবং ভালোবাসা। সম্মানিত ক্রেতাবিন্দ আপনাদের চাহিদা কে গুরুত্ব দিয়ে কম্পানির সর্বোচ্চ চেষ্টা করে কম্পিউটার পণ্য বাজারজাত করার জন্য। কম্পিউটার আইটেমের ওয়ারেন্টির বিধি ও শর্তাবলী মেনে চলে সর্বোচ্চ গ্রাহক সেবা দেওয়ার জন্য কম্পানির প্রতিজ্ঞাবদ্ধ।ব্যবহারকারী কম্পিউটারের পণ্য ক্রয় করার আগে অবশ্যই বিক্রেতার কাছ থেকে নির্দিষ্ট পণ্যের ওয়ারেন্টি সম্পর্কে জেনে নেওয়া উচিত।বিক্রিত পণ্যের ওয়ারেন্টি সেবা মূলত নির্দিষ্ট ব্রান্ডের মূল কোম্পানী বহন করে থাকে। মূল কোম্পানিগুলো ওয়ারেন্টি সেবা প্রদান করার জন্য ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড কোয়ালিটি "AUTHORIZED WARRANTY SERVICE CENTER" প্রতিষ্ঠা করেন। ওয়ারেন্টির ক্ষেত্রে এই ধরনের সার্ভিস সেন্টারের ম্যানেজমেন্ট যে সিদ্ধান্ত নিয়ে থাকে তা নির্দিষ্ট ডিলার,ডিস্ট্রিবিউটর এবং ব্যবহারকারীকে অবশ্যই মানতে হবে।

বাংলাদেশ কম্পিউটার পণ্য ব্যবহারকারীদের জন্য কম্পিউটার সমিতি ওয়ারেন্টি সেবা প্রদান করার জন্য একটি স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি শর্তাবলী প্রদান করেন। অন্যান্য আই টি কোম্পানির মতো আমাদের কোম্পানি ও BANGLADESH COMPUTER SOMITY (BCS) কর্তৃক প্রদত্ত ওয়ারেন্টি নীতিমালা অনুসরন করে।

HERE LINK FOR BCS WARRANTY TERMS AND CONDITION:

www.bcs.org.bd/img/upload/pdf/366

কম্পিউটার আইটেম প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নির্ধারিত ওয়ারেন্টি শর্তাবলী নিম্নরূপঃ

১. “CCL IT” যে যে কম্পিউটার পণ্য গুলো আমদানি করে ওই প্রোডাক্ট গুলোর ওয়ারেন্টি সাপোর্ট নির্দিষ্ট সময়ের মধ্যে গুরুত্বসহকারে প্রদান করে থাকেন এবং কিছু কিছু ক্ষেত্রে স্পেশাল রিপ্লেসমেন্ট সাপোর্ট দিয়ে থাকে।

২. ব্যবহারকারীকে এটা মনে রাখতে হবে যে বিক্রিত সকল প্রোডাক্ট এ ওয়ারেন্টি প্রদান করা হয় না। শুধুমাত্র যেসকল প্রোডাক্ট গুলোতে মূল কোম্পানি ওয়ারেন্টি মেয়াদ ঘোষণা করে থাকে সেগুলোর ক্ষেত্রে ওয়ারেন্টি কার্যকর হয়ে থাকে।

৩. বাংলাদেশে সাধারণত কম্পিউটার আইটেমের মধ্যে ল্যাপটপ, ডেক্সটপ পিসি, ব্র্যান্ড পিসি, মনিটর প্রিন্টার ইউপিএস কিবোর্ড মাউস নেটওয়ার্কিং আইটেম ইত্যাদি আইটি পণ্যের ব্র্যান্ড ও মডেল ভেদে ওয়ারেন্টি ১২ মাস থেকে ৩৬ মাস কম বেশী হয়ে থাকে যা পরিষ্কার করে ব্যবহারকারী উক্ত পণ্যের বিলের মধ্যে লেখা থাকবে।

৪. ব্যবহারকারীকে জানতে হবে যে বেশিরভাগ কম্পিউটার আইটেম যেমন ল্যাপটপ মনিটর মাদারবোর্ড ইপিএস অর্থাৎ যে কম্পিউটার পণ্যগুলো কয়েকটা ডিভাইস দিয়ে তৈরি হয় যেমন লেপটপে থাকে এলইডি প্যানেল, মাদারবোর্ড, ডিভিডি, স্পিকার, কুলিং সিস্টেম, ব্যাটারি, এস এস ডি, সাটা হার্ডডিক্স, রেম,এডাপ্টার, টাচ মাউস প্যাড ইত্যাদি। এই ক্ষেত্রে ব্যবহারকারী যদি কোনো সমস্যার কারণে ওয়ারেন্টি জন্য আবেদন করেন তাহলে নির্দিষ্ট পণ্যের ওয়ারেন্টি সার্ভিস সেন্টার যে ডিভাইসটা প্রবলেম হয়েছে তা সার্ভিস করে ঠিক করার চেষ্টা করবে। যদি সার্ভিস করে ঠিক না হয় তাহলে ল্যাপটপের ওই ডিভাইসটা রিপ্লেসমেন্ট করবেন। তারপরও যদি ঠিক না হয় তাহলে সাধারণত ফুল ল্যাপটপটা রিপ্লেসমেন্ট করেন, এই ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতার কোন পরামর্শ নেওয়া হয় না।

৫. ওয়ারেন্টি যুক্ত নির্দিষ্ট পণ্যর যদি রিপ্লেসমেন্ট সিদ্ধান্ত হয় তাহলে উক্ত নির্দিষ্ট পণ্যের রিপ্লেসমেন্ট করার জন্য ব্যবস্থা নিবেন।কিন্তু অনেক সময় আমদানিকারক এবং প্রস্তুতকারকের কাছে যদি ওই নির্দিষ্ট ওয়ারেন্টি যুক্ত পণ্যের স্টক না থাকে তাহলে ওই ব্র্যান্ডের অথবা যে কোন অন্য ব্র্যান্ডের সমমানের পণ্য দিয়ে বদল করে দেওয়ার অধিকার রাখেন। ক্রেতা এবং বিক্রেতার অবগতির জানানো যাচ্ছে যে বেশীরভাগ ওয়ারেন্টি প্রোডাক্ট রিপেয়ার না হয় তাহলে উক্ত পার্টস টি পরিবর্তন করা হয় বরং অধিকাংশ ক্ষেত্রে বিদেশ থেকে আমদানি করা হয়। এই ক্ষেত্রে ব্যবহারকারী যতদিন ব্যবহার করেছেন তা পরিবর্তিত প্রোডাক্ট এর ওয়ারেন্টি সেবা থেকে বাদ দিয়ে হিসাব করা হয়।

৬. ওয়ারেন্টি অথবা নন ওয়ারেন্টি ল্যাপটপ,ডেস্কটপ অথবা ট্যাব জাতীয় কম্পিউটার আইটেম গুলো সার্ভিস সাপোর্ট অথবা ওয়ারেন্টি আবেদন করার পূর্বে অবশ্যই উক্ত আইটেমে আপনার ব্যক্তিগত ডাটা প্রয়োজনীয় সফটওয়্যারের ব্যবহারকারীকে ব্যাকআপ রাখতে হবে।এই ক্ষেত্রে ব্যবহারকারীর ডাটা সফটওয়্যার যেকোনো ধরনের ক্ষতি “CCL IT” বহন করবেন না।

৭. কম্পিউটারের পণ্য ওয়ারেন্টিতে আবেদন করার পর উক্ত পণ্য ফেরত দেওয়ার সময় অথবা দিন নির্দিষ্ট নয়। নির্দিষ্ট ওয়ারেন্টির পণ্যের স্টক এভেলেবেল থাকলে মিনিমাম ৭ থেকে ১৫ দিনের মধ্যে পণ্য ফেরত পাওয়া যায় কিন্তু মনে রাখতে হবে যে ওয়ারেন্টি পণ্য স্টক এভেলেবেল না থাকলে দেশের বাইরে থেকে আমদানি করতে হয় তাই মিনিমাম ৩৫ থেকে ৪৫ দিন অথবা তারও বেশি সময় লাগতে পারে।

৮. “CCL IT” সার্ভিস টিম ওয়ারেন্টির আওতা বহির্ভূত যেকোন সার্ভিসের জন্য কম্পিউটার পণ্যের সমস্যাগুলো বিনামূল্যে ব্যবহারকারীকে অবগত করবেন এবং উক্ত সমস্যাগুলো সমাধান করার জন্য মূল্য ধার্য করতে পারবে যা ক্রেতার সম্মতি সাপেক্ষে কার্যকর হবে।

৯.সার্ভিস ওয়ারেন্টির ক্ষেত্রে যদি কোন যন্ত্রাংশ পরিবর্তন বা সংযোজনের প্রয়োজন হয় তাহলে ব্যবহারকারী অবশ্যই বিক্রেতাকে অবগত করবেন।

যেসকল ক্ষেত্রে ওয়ারেন্টি কার্যকর হবে না বা শর্তসাপেক্ষে পেতে পারেন:

১. সাধারণত কম্পিউটার আইটেমে ব্যবহারকারীকে আরো মনে রাখতে হবে যে যেকোনো ধরনের অনিচ্ছাকৃত ভাঙ্গা, খারাপ ভাবে স্কেচ, ইলেকট্রিক শকে পুড়ে যাওয়ায়, পানিতে ভিজে যাওয়া সহ আরো কিছু উদাহরণ যাহা BCS ওয়ারেন্টি নীতিমালা উল্লেখ আছে। এই ধরনের সমস্যার ক্ষেত্রে ব্যবহারকারী কোন ধরনের ওয়ারেন্টি সেবা পাবেন না। BCS এর ওয়ারেন্টির এই নীতিমালাটি আমাদের “CCL IT” ওয়েবসাইটে দেওয়া থাকবে।

২. কোন পণ্যের স্কও, সিরিয়াল বা স্টিকার আংশিক বা সম্পূর্ণরূপে মুছে গেলে, উঠে গেলে বা যেকোন কারণে ক্ষতিগ্রস্ত হলে তখন পণ্যটি আর ওয়ারেন্টির আওতায় পড়বে না।

৩. মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড এবং র‌্যাম এর গায়ে ফাংগাস বা মরিচা ও গভীর কোন ক্ষত বা আচড় থাকলে উক্ত মাদারবোর্ড গ্রাফিক্স কার্ড বা র‌্যাম ওয়ারেন্টির আওতায় থাকবে না।

৪. প্রসেসর এবং মাদারবোর্ড এর ক্ষেত্রে এক বা একাধিক পিন সম্পূর্ণ বা আংশিক ভাঙ্গা, বাঁকা বা বিকৃত অবস্থায় পাওয়া গেলে পণ্যটি ওয়ারেন্টির আওতায় থাকবে না।

৫. ল্যাপটপ, ডেস্কটপ অন্য যেকোন ডিভাইসে BIOS পাসওয়ার্ড বা “Apple Mac Book” TAB এর নিজস্ব অপারেটিং সিস্টেম মুছে ফেললে এর সম্পূর্ণ দায়িত্ব ক্রেতাকে বহন করতে হবে। এটা ওয়ারেন্টির আওতায় পড়বে না।

৬. টোনার, প্রিন্টার কার্টিজ, হেড, রোলার, ড্রাম, এলিমেন্ট কাভার ইত্যাদি যন্ত্রাংশ ওয়ারেন্টির আওতা বহির্ভূত। প্রিন্টারের ওয়ারেন্টির ক্ষেত্রে প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত কালি, ইংক কার্টিজ বা টোনার কার্টিজ ব্যতীত অন্য কালি, ইংক কার্টিজ বা টোনার কার্টিজ ব্যবহার করলে ওয়ারেন্টির আওতায় পড়বে না।

৭. নির্দিষ্ট মডেলের কম্বো (যুগল) কিবোর্ড-মাউস (যে সব কিবোর্ড-মাউস একসাথে বান্ডেল হিসেবে বিক্রি হয়) শুধুমাত্র কিবোর্ড বা মাউস আলাদাভাবে ওয়ারেন্টির জন্য উপস্থাপন গ্রহণযোগ্য হবে না।

৮. রাউটার, সুইচ, প্রিন্টার, স্ক্যানার, এক্সেস পয়েন্ট, টিভি কার্ড ইত্যাদি এবং একই ধরনের প্রোডাক্ট এর পাওয়ার এডাপ্টার ওয়ারেন্টির আওতায় পড়বে না।

৯. যদি কোন ওয়ারেন্টি বা সার্ভিস বিভাগে ২ মাসের অধিক সময় অতিবাহিত হয় তবে উক্ত প্রোডাক্ট এর দায়ভার কোম্পানী বহন করবে না। নির্দিষ্ট প্রোডাক্ট এর ওয়ারেন্টি রিসিভ পেপার হারিয়ে গেলে এর ক্রয়ের রশিদ ও যথাযোগ্য প্রমান প্রদান সাপেক্ষে প্রোডাক্ট টি গ্রহন করতে হবে।

>> ওয়ারেন্টি সংক্রান্ত যে কোন পরামর্শ বা অভিযোগের জন্য ইমেইল করার ঠিকানা নিম্নরূপ

“CCL IT” SISTER CONCERN OF “CREATIVE CIRCLE LTD.”

কম্পানির পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ।